ইভান অনিরুদ্ধ’র কবিতা

 

Poetry of Ivan Aniruddha


স্বল্প সুদে প্রেম দিচ্ছি


আমি আর কারো কাছে প্রেম খুঁজতে যাই না

সবাই এখন উন্মুখ হয়ে

আমার কাছে প্রেম খুঁজতে আসে ।


কেউ পেতে চায় তরতাজা বিরহ

কিংবা খাঁটি নিষিদ্ধ প্রেমের লোবান,

কেউ কেউ সরল বিশ্বাসে আমার হৃদয়ে

জমা রাখতে চায় টকটকে লাল জমাট বিরহ ।


আমি কাউকে নিরাশ করি না ।


'টেকসই প্রেম সম্প্রসারণ' প্রকল্পের আওতায়

আমি এখন স্বল্প সুদে প্রেম দিচ্ছি,

একেবারে সুদমুক্ত প্রেম দিলে কেউ কেউ

প্রেমখেলাপি হতে পারে আমৃত্যু ।


তাই প্রেম পিয়াসীদের জন্য এই মানবিক পন্হা ।


এখন থেকে প্রগাঢ় প্রেম পেতে হলে 

সরাসরি আমার কাছেই আসতে হবে ।


বিরহের মোড়কে তরতাজা নিখাদ প্রেম 

আমার মতো আর কে-ই বা দিতে পারে!




তোমার নাকফুলের মতো


তোমার নাকফুলের মতো

জমে আছে শিশিরদানা,

ফুলতোলা রুমালের মতো নকশা হয়ে আছে চারপাশ।


মাঘমাসের শেষ সপ্তাহ

পথে পথে ঝরাপাতার মাহফিল, শীতের গায়েবানা 

জানাযা দেখতে দেখতে আমি বাড়ির পথে যাচ্ছি ।

ফাগুনের আতর হাওয়ায়-হাওয়ায় মিশে সুবাস 

ছড়াচ্ছে তোমার দেহের মতো!


তোমার চোখের কাজলের মতো নিবিড় আলিঙ্গনে

জড়িয়ে ধরেছে আমাকে সরিষাফুলের ঘ্রাণ

আহ্লাদী গলায় বলছে- ‘তোমাকে এবার তাবিজ 

করে আমার গলায় ঝুলিয়ে নিবো।’

আহা! কতটা বেহানা হলে মন এমন বলা যায়!


আমি বাতুরবানের লাহান ঘুরি বাড়ির পথে, বাইরাগে

চারপাশটা কেমন যেন ফুলতোলা রুমাল 

হয়ে যায় তোমার হাসির মতো!


Post a Comment

0 Comments