জেসিকা আক্তার জেসি’র কবিতা

Jessica Akhter Jessie



পৃথিবীর গর্ভে বিলাপের সুর 

ঘুমের ভেতরে নিদ্রাহীন জেগে থাকা মানুষের। সকলের কপালে গভীর ক্ষতচিহ্ন । ক্ষুধার পাশে শাদা ফেনা ভেসে যায় কখনো কখনো- পৃথিবীর গর্ভে বিলাপের সুর। আজও শিশুদের ডানা ভেঙে যায়। শান্তির পতাকা নিয়ে পৃথিবীর প্রেমিকা দাঁড়িয়ে থাকে উপত্যকায়। ঈশ্বরের দূত পৃথিবীতে এসে তোমার প্রেমিকার স্তন তাক করে একটি বুলেট ছুঁড়েছে। চুমোর আগে এমন বিদ্রোহ কিভাবে দমন করবে? 


২. 

মাংসের ভিতরে বেড়ে উঠেছে আরও মাংসপিণ্ড। আমাদের ভেতরে তাড়না জেগে আছে হাজার বছরের। বিড়ালী সঙ্গী ছেড়ে আসে পাপের বোঝা নিয়ে। চিৎকার ও কান্না মুছে ফিরে আসে সমস্ত মোহ থেকে- ফিরে এসে দেখে পৃথিবীটা ধূসর হয়ে গেছে। প্রেমের তালুতে লেগে আছে গুচ্ছ গুচ্ছ মেঘ। এখই বৃষ্টি হবে। যদি বৃষ্টি হয় একটি শিশু ভিজতে যাবে। ভিজতে গিয়ে সে খোঁড়া হয়ে ফিরে এসে দেখবে ঘরের দরজা জানলা বন্ধ। একটা ছিদ্র খুঁজে ঘরের ভেতরে দেখে শিশুটার অন্ধ চোখ আলোকিত হয়ে যাবে__


৩. 

উরুতে ছোপ ছোপ রক্তের দাগ নিয়ে সে এসে পায়ে গা ঘেঁষে, মাছের আঁশ আর উৎকৃষ্ট কাটা খেতে দেই। মনের মিলন ঘটে আমাদের- তারে কখনো নিজের সুরে ডাকি না। যে সুর সে পছন্দ করে, যে সুরে সে পোষ মানবে সে সুরে ডেকে ডেকে কাছে নিয়ে আসি । অন্ধকারে তাঁর শরীর থেকে উষ্ণতা পেতে গিয়ে ছিঁড়ে ফেলি, কামড়ে কামড়ে ক্ষতবিক্ষত করে ফেলি নরম মাংস যেমন আজ দুপুরে বিড়ালটা করেছে।

Post a Comment

0 Comments