বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২৩ ঘোষণা

Bangla Academy Literary Award 2023


বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য ১৬ জনের নাম ঘোষণা করা হয়েছে। ২০২৩ সালের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১১ বিভাগে মোট ১৬ গুণীজন।

২৪ জানুয়রী বুধবার, ২০২৩ সালের পুরস্কারের জন্য একাডেমির জনসংযোগ বিভাগ এ তালিকা প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার ১১ বিভাগে ১৬ জনকে এ পুরস্কার দেওয়া হবে। প্রতি বছর বাংলা সাহিত্যের ১১টি শাখায় এ পুরস্কার প্রদান করা হয়। প্রতিটি পুরস্কারের মূল্যমান তিন লাখ টাকা।


Bangla Academy Literary Award 2023



প্রতি বছর মাসব্যাপী আয়োজিত অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ পুরস্কার প্রদান করেন।

“বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সামগ্রিক মৌলিক অবদান চিহ্নিত করে তাদের সৃজনী প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে অনুকুল পরিবেশ সৃষ্টি করাই বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার প্রদানের উদ্দেশ্য।” বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের উদ্দেশ্য সম্পর্কে বাংলা একাডেমির ওয়েবসাইটে একথা বলা হয়েছে।

২০২৩ পুরস্কার প্রাপ্তরা হলেন- কবিতায় শামীম আজাদ, কথাসাহিত্যে নূরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী, প্রবন্ধ/গবেষণায় জুলফিকার মতিন, অনুবাদে সালেহা চৌধুরী, নাটক ও নাট্য সাহিত্যে (যাত্রা/পালা নাটক/সাহিত্যনির্ভর আর্টফিল্ম বা নান্দনিক চলচ্চিত্র) মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক, শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ, বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মজিবুর রহমান, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে ইনাম আল হক, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনি/ মুক্তগদ্যে ইসহাক খান ও ফোকলোরে তপন বাগচী ও সুমনকুমার দাশ।

গতবছর ২০২৩ সালে ১০ বিভাগে ১৫ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ দেওয়া হয়েছিল।


Bangla Academy Literary Award 2023


Post a Comment

0 Comments