শেলী সেলিনা’র কবিতা

 
Shelley Selina's poem






আহূতি 

একটু ভালবাসা দাও -
উত্তরীয় করে জড়িয়ে রাখবো 
একটু ভালবাসা দাও- 
তাঁতের মিহি সূতায় লিখে যাব
প্রেমের বর্ণীল ইতিহাস!  
একটু ভালবাসা দাও -
প্রেমের উত্তাপ লাভায় ভরিয়ে দেব
আমাদের কাঙ্ক্ষিত সংবিধান! 
একটু ভালবাসা দাও-
দুই টাকার ছেড়া নোটের মতো 
কুঞ্চিত  হয়ে থেকোনা, 
ভালবাসার বিনিময় করো, বৃন্দাবনে যাও,  
আধুনিক হেরেমে যাও, সেখানে অপেক্ষায় প্রেম- নর্তকীগন, 
তারা শুধু প্রেম নৃত্যই জানে! 
আমিও আছি,  আছি তো, 
পৌষের ধোঁয়া -ওঠা বিরুই ধানে!!
তুমিও থেকো  নতুন দিনের একথোকা বেলীফুল হাতে!





তোমাকে না পেলে 

আমি কিন্তু ধর্মে বিশ্বাসী  আস্তিক,
নাস্তিক দ্বন্দে যেতে চাইনা। 
তাই ছোট্ট করে বলছি,  
তোমাকে না পেলে আমি কিন্তু বিষ খাবো! 
কসম কেটে বলছি, সংক্ষেপিত ভাবে বলছি, 
তোমাকে না পেলে আমি কিন্তু বিষ খাবো!
যান্ত্রিকতায় বিস্তারিত বলা বেদনাদায়ক,
তাই সংক্ষিপ্ত  করে বলছি, তোমাকে না পেলে...
আমি কিন্তু... 
এখন শিশির সংক্ষিপ্ত , 
ভাললাগা সংক্ষিপ্ত,
ভালোবাসা সংক্ষিপ্ত , 
ফুল সংক্ষিপ্ত। 
ফুল ফোটে সংক্ষিপ্তভাবে কারো জন্য,  
আমার জন্য নয়! 
খবরদার!  সাবধান হয়ে যাও। 
ছয়টি বসন্ত, বারোটি  মাস, ইংরেজি কিংবা বাংলা। 
আমি কিন্তু ঋতু বৈচিত্রের ধার ধারিনা,
অথবা তোমাদের সৌন্দর্যের যাবতীয়
রং,  ঢং, ধার নিয়ে প্রেমককে তৃপ্ত বা খুশি করিনা! 
আমি শুধু জানি,
প্রেমের গায়ে প্রজাতির মতো গেঁথে থাকতে, ভালোবাসতে, 
শরীরের সাথে শরীর আর মনের সাথে মন এটে থাকতে।
ঠিক নিদেন যেভাবে লাঙলের সাথে থাকে,
আমিও থাকতে চাই সেভাবে তোমার সাথে! 
জানো কি? আমার  সিন্ধুক কর্পদশূন্য! 
ইঁদুরমারা, ধতুরাসহ বিভিন্ন রকমের বিষ মজুদ রয়েছে সিন্ধুকে!
সৃষ্টির  রহস্যের একছত্র মালিকের নামে এইমাত্র আবারো কসম কাটলাম!
তোমাকে না পেলে...

ক্রিড়ারত অবুঝ শিশুর মতো স্বেচ্ছায় খাবো মরণবিষ! 
আরেকটি সহজ মৃত্যুর কথা এইমাত্র মনে হলো -
বেশকিছু ঘুমের ঔষধ  মজুদ রাখতে পারি! 
কৃষক যেভাবে মৌসুমী সবজি পাহারায় রাখে,
আমিও কিন্তু বহু কাঙ্ক্ষিত অভাগা শরীর পাহারা দিচ্ছি! 
শরীরের সাথে জড়িয়ে রয়েছে -
আপোষহীন অগ্নিশিখা , সোনালী যৌবন, আর ভিখারী আত্না!
 
শেষ বারের মতো বলছি, 
তোমাকে না পেলে চিরকুটে সংক্ষিপ্ত করে লিখে যাবো 
আমার মৃত্যুর  জন্য  'তুমিই দায়ী '!
লাশ কাটা ঘরে ছুরি টেনে-টেনে খোশ গল্প করে 
অল্পবয়সী  নব্য ডাক্তার আমাকে ছিন্নভিন্ন  করবে! 
এই দৃশ্য না দেখতে চাইলে-
এসো প্রিয় হাত ধরো

সত্যি বলছি,  আমার হাতে লেগে নেই কোনো  করোনা ভাইরাস! 
প্রতিদিন  ২০ সেকেন্ড করে কমপক্ষে  ২০ বার  হাত ধুয়ে
অপেক্ষা করছি, পূর্ণতা নিয়ে! 
এসো !






ঘনিষ্ঠ সোয়ারী 

গড়, গড় করে আসা অভাবের তাড়নায় -
কবিতা বেচি 
মাঝে,  মাঝে শিহরিত ক্ষুধার যন্ত্রনায় -
তাজা কবিতা উনুনে ভেজে খাই! 
কদাচিৎ তেজী কবিতা, বিদ্রোহ ক'রে
ভ্রূণের  অধিকার চায়! 
কলুপ এঁটে দেই,  কচি মুখটায় 
যেখানেই যাই আকাশ ,  পাতাল,  কিংবা পোড়া মাটিতে -
হা-ভাতের চেয়ে সাহসী কেউ নেই 
ক্লান্ত জগতে! 
স্তুপীকৃত ক্ষুধারা থাকে,  গোলাপি রঙের সোয়ারীতে! 
পিছুনেয় একদল গেরুয়া সন্ন্যাসী। 
দিকচিহ্ন ভুলে মানুষ খোঁজে বসন্ত মানসী
চুম্বকে আবৃত প্রেমিক হাসে শান্তিতে
সত্তার আনন্দ আসে নির্লোভ রবীন্দ্রসঙ্গীতে!!

Post a Comment

0 Comments